যিনি দিনের পর দিন ঘর পরিষ্কার করেন, তিনি জানেন এই কাজ এত সহজ না। লিকুইড ডিশ ওয়াশার হোক আর ছাই হোক যাকে পরিষ্কার করতে হয়, সেই অনুভব করতে পারে হাতের খসখসতা। দুইটা কাপড় কাচতে বেশি সময় না লাগলেও যে করে সেই জানে কোমরের ব্যাথা কাকে বলে। শুনতে অতি সাধারন এই কাজ গুলি যারা করেন শুধু তারাই বোঝেন এর মর্ম। যেই গৃহিণী এগুলোতে অভ্যস্ত না, সে কি করে বুঝবে কাজের মেয়েটার কষ্ট। আবার সকালের ব্রেকফাস্ট আর রাতে টেবিলে রেডি ডিনার পেয়ে অভ্যস্ত মানুষটিই বা কি করে জানবে গৃহিণীর  সারাদিনের অক্লান্ত পরিশ্রমের গল্প।

 

আবার লোকাল বাসে চড়ে, ধুলার সাথে ঘামের মাখামাখির সাথে তাল মিলিয়ে, অশিক্ষিত ক্ষমতাবান ছোটলোকের মগের মুল্লুকের শিকার হয়ে যারা অফিস আর বাসা দৌড়াদৌড়ি করে, তার কষ্ট স্টার প্লাসের সিরিয়াল গেলা আপা/ ভাবি/ আন্টি কতটুকু বোঝে?

 

আমরা প্রতিনিয়ত যে যার জায়গা থেকে নিজের জন্য বাচতে চায়। তবে বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই এই বাচাটা কয়েকজন মানুষকে ঘিরে বা কয়েকজন মানুষের সাথে। এই কয়েকজন মানুষের মধ্যে ভালবাসাটা থাকা অপরিহার্য। ভালবাসাটা আসে সম্মান থেকে বিশ্বাস থেকে। সম্মান বিশ্বাস এগুলো একদিনের জিনিস না। তিলে তিলে গড়ে তোলা জীবনের সবচেয়ে মূল্যবান সম্পদ।

 

ঋনের সুদ যেমন চক্রবৃদ্ধি হারে বেড়ে আপনার জীবনকে শেষ করে দিতে পারে আবার আপনার ডিপোজিটের সুদও আজকের ছোট ছোট সঞ্চয়কে একটা সময় পর বড় অংকের আর্থিক শক্তি প্রদান করে। একই ভাবে সম্পর্কগুলোকে প্রতিদিন ধীরে ধীরে অসম্মান করলে একটা সময় আপনার জীবন থেকে ভাল থাকার মৃত্যু ঘটবে। আর ছোট ছোট বুঝ আর সম্মান রক্ষা করে চললে জীবনে খারাপ থাকার কোন স্থান থাকবে না।

- Maddy