ক্রিড' কিংবা সদ্য মুক্তিপ্রাপ্ত "ব্ল্যাক প্যান্থার" এসব চলচ্চিত্রগুলোর সুবাদে মাইকেল বি. জর্ডান ধীরে ধীরে নিজেকে একজন অত্যন্ত সফল অভিনেতা হিসেবে প্রতিষ্ঠিত করে তুলছেন। ব্ল্যাক প্যান্থার চলচ্চিত্রের নেতিবাচক চরিত্র কিলমঙ্গার চরিত্রে অভিনয় করা এই অভিনেতা যুক্তরাষ্ট্রের নিউ জার্সির নেওয়ার্কের মত প্রতিকূল পরিবেশে বেড়ে উঠেছেন, কিন্তু অভিনয়ের প্রতি তার অদম্য আগ্রহকে কোন প্রতিকূলতাই আটকে রাখতে পারেননি। সকল প্রতিকূলতাকে বুড়ো আঙ্গুল দেখিয়ে নিজের নিষ্ঠা, পরিশ্রমকে সঙ্গী করে তিনি এখন সফলার শিখরে আস্তে আস্তে আরোহণ করছেন।

 

নিচে মাইকেল বি. জর্ডানের কিছু উল্লেখযোগ্য শক্তিশালী ও সেরা উক্তি দেওয়া হল -

 

১. আমি কখনই সেরকম ছেলে ছিলাম না যে নিজেই নিজেকে প্রশংসা করে, এটা আমার স্বভাব না।

২. সবসময় নিজেকে এই বল শুধু কাজ করতে, ফলাফলের ব্যাপারে পরে চিন্তা করলেও চলবে কেননা ওটা তোমার হাতে নেই। 

৩. জীবনে কখনো কখনো এমন সময় আসে যথন তুমি বেশী চিন্তা কর, মনেহয় যে "হ্যাঁ ওটা করলে মনেহয় ভালো হত" - এ ধরণের দুঃখ পুষে রেখে আসলে কোন লাভ নেই, কখনও কখনো যা চলছে সেটা মেনে নেওয়াই শ্রেয়, তবে তার জন্য নিজের সীমা সম্পর্কে জানাটা অনেক জরুরি। 

 

attitude.co.ukattitude.co.uk

 

৪. সবার সাথে একসাথে কাজ করতে শেখ। আমি আমার জীবনের সেরা অভিজ্ঞতাগুলো পেয়েছি সেসব পরিচালকদের কাছ থেকে যারা আমার কাছ থেকে আমার মতামত সম্পর্কে জানতে চেয়েছিল।

৫. আমি চাই প্রত্যেকটা মানুষ থিয়েটাসর থেকে বের হয়ে চিন্তা করুক "আমি কিভাবে একজন ভালো মানুষ হতে পারি?" কেননা আমার মতে এ ধরণের চিন্তাই একজনকে উন্নত হতে সহায়তা করে। 

 

৬. নিজের জন্য কিছু সময় বের কর, একটু বিশ্রাম নাও - এটা অনেক গুরুত্বপূর্ণ। 

৭. তুমি ঠিক ততক্ষণ পর্যন্ত বাস্তবতাকে এড়িয়ে চলতে পারবে যতক্ষণ পর্যন্ত না সত্যি দরজায় কড়া নাড়ে। 

 

 

৮. কেন আমাদের এটা মনেহয় যে শুধু আমাদের কাছের মানুষ যারা আছে তাদের কাছ থেকেই আমরা মায়া-মমতা, মানবতা এগুলো পেতে পারি? দূরের মানুষগুলো থেকে কেন পাবোনা?

৯. শুধুমাত্র নিকটাত্মীয় বা রক্ত সম্পর্কীয় আত্মীয় দিয়েই কিন্তু পরিবার হয়না, অনেক সময় এমন কিছু বন্ধুও থাকে যারা পরিবারের অনেক গুরুত্বপূর্ণ একটা অংশ হয়ে যায়। যখন তোমাদের কোন একটা দুর্ঘটনা ঘটে বা কোন খারাপ ঘটনা ঘটে, তখন দেখবে সেই অভিজ্ঞতাটা আরো বেশী কাছে টানে মানুষকে। 

১০. আমার মনেহয় সবাই নিজেকে অন্যের থেকে ভিন্ন একজন ভাবতে পছন্দ করে। 

 

১১. কখনো কখনো তোমার একদম প্রথমে যেটা মনে হয় সেটাই করে ফেলা উচিত। আমি আমার সারাটা জীবন এরকম অনুভূতিগুলোকেই প্রশ্রয় দিয়েছি আর আমার মনেহয় সবারই এটা করা উচিত। 

১২. সমতা মানে আমাদের সবার বিভিন্ন ধরণের ভিন্নতা থাকলেও সবারই একই স্বাধীনতা বা অধিকার থাকা।

১৩. যত সম্ভব অনুশীলন কর, আর বাকী সবার কাজ সম্পর্কে বোঝার চেষ্টা কর।

 

১৪. অভিনেতা হবার একটা মজা আছে, তুমি যখন যা চাও তাই হতে পারো।

১৫. আমি সবকিছুতে ভালো নই, কিন্তু আমি যা করি সেটাই ভালো করার চেষ্টা করি।

১৬. আমি এভাবেই আমার সারা জীবন কাটিয়ে এসেছি, আমার নাম মাইকেল জর্ডান, তাই ছোটবেলা থেকেই শ্রেষ্ঠত্বের সাথে আমার তুলনা হয়েছে। 

 

nerdistnerdist

 

১৭. কিছু কিছু জিনিস আছে যাকে বিশ্লেষণ করা যায়না, এটাকে বোধহয় ভাগ্য বলে। আমার নিজের জীবনেও এমন কিছু অভিজ্ঞতা রয়েছে যার জন্য আমার মনে হয় আমার পথটা আগে থেকেই আসলে নির্ধারিত!

১৮. আমার কাছে মুক্তি জিনিসটা আসলে ভুল জিনিসকে ঠিক করা। তোমার ভুল হতে পারে, কষ্ট হতে পারে, তুমি হোঁচট খেতে পারো - কিন্তু মনে রাখবে এসবকিছুই তুমি করছ ভুল জিনিসটাকে ঠিক করার জন্য।

 

১৯. আমরা ভিন্ন ভিন্ন মানুষের সাথে ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে ভিন্ন ভিন্ন রকম।

২০. সবকিছু জানার ভান কর না, আমি অনেক জ্ঞানী ও অভিজ্ঞ অভিনেতাদের সাথে কাজ করার সুযোগ পেয়েছি আর আমি যখনই তাদের সাথে থাকি, স্পঞ্জের মত তাদের কাছ থেকে যা কিছু জানার আছে সব শুষে নেই। 

তথ্যসূত্র- এডিক্টেড টু সাক্সেস।