বাংলাদেশের ৩২ টি প্রাইভেট কমার্শিয়াল (কনভেনশনাল) ব্যাংকের মধ্যে ১০ টি ব্যাংকের বর্তমান  ব্যাবস্থাপনা পরিচালকের কর্মজীবন শুরু হয় বিদেশি ব্যাংকে। প্রাইভেট ব্যাংকের মধ্যে যেই ব্যাংকগুলো মার্কেটে বেশি ভিজিবল তাদের বেশিরভাগের ব্যাবস্থাপনা পরিচালকের কর্মজীবনের শুরু ছিল এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক।

 

আনিস এ. খান আনিস এ. খান

 

মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক জনাব আনিস এ. খান তার ক্যারিয়ার শুরু করেন ১৯৮২ সালে। ব্রিটিশ মালিকানাধীন গ্রিন্ডলেজ ব্যাংক পিএলসি তে তিনি ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে জয়েন করেন। পরবর্তীতে তিনি দেশে এবং দেশের বাহিরে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংক এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে বিভিন্ন লিডিং রোলে কাজ করেন। ২০০৩ - ২০০৯ সাল পর্যন্ত তিনি আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড এর সিইও হিসেবে দায়িত্ব পালন করেন এবং ২০০৯ সালে মিউচুয়াল ট্রাস্ট ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্ব গ্রহন করেন।

 

সোহেল রেজা খালেদ হুসেইন সোহেল রেজা খালেদ হুসেইন

 

দি সিটি ব্যাংক লিমিটেড যাদের ৫% শেয়ার হোল্ড করে ইন্টারন্যাশনাল ফাইন্যান্স কর্পোরেশন (IFC), এর বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক জনাব সোহেল রেজা খালেদ হুসেইন তার কর্মজীবন শুরু করেন ১৯৯০ সালে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকে। তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড গ্রিন্ডলেজ ব্যাংক এবং ইস্টার্ন ব্যাংক লিমিটেডে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্বরত ছিলেন।

 

এ.ই. আব্দুল মুহাইমেনএ.ই. আব্দুল মুহাইমেন

 

১৯৮৩ সালে যাত্রা শুরু করা ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক লিমিটেড এর বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক জনাব এ.ই. আব্দুল মুহাইমেন। তিনি ১৯৮৬ সালে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে তার কর্মজীবন শুরু করেন। তিনি এর আগে ব্র‍্যাক ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন সহ দি সিটি ব্যাংক লিমিটেড এবং স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে কর্মরত ছিলেন।

 

সেলিম আর এফ হুসেইনসেলিম আর এফ হুসেইন

 

ব্যাংকিং ইন্ডাস্ট্রির মধ্যে শেয়ার মার্কেটে ১ বিলিয়ন ইউএস ডলার মার্কেট ক্যাপিটালাইজেশন এর রেকর্ড শুধুমাত্র ব্র‍্যাক ব্যাংকের। ব্যাংকের বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক জনাব সেলিম আর এফ হুসেইন। তিনি ১৯৮৯-৯০ সালে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকের কাওরান বাজার শাখার ম্যানেজার ছিলেন। অস্ট্রেলিয়া, ইন্ডিয়া সহ বাংলাদেশের গ্রিন্ডলেজের বিভিন্ন লিডিং রোলে ছিলেন তিনি। ২০০২-২০০৭ সাল পর্যন্ত তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে কর্মরত ছিলেন। আইডিএলসি ফাইন্যান্স (২০১০-২০১৫) এর পর ২০১৫ সালে তিনি ব্র‍্যাক ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্ব গ্রহন করেন।

 

শাহ আলম সারোয়ার শাহ আলম সারোয়ার

 

আইএফআইসি ব্যাংকের বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক জনাব শাহ আলম সারোয়ার ১৯৮২ সালে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে জয়েন করেন। তিনি ২০১২ সালে আইএফআইসি ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্ব গ্রহন করেন। এর আগে তিনি ট্রাস্ট ব্যাংক এবং প্রিমিয়ার ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক ছিলেন। এছাড়া তিনি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, আইপিডিসি, আমেরিকান এক্সপ্রেস ব্যাংক, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকে কর্মরত ছিলেন। ১৯৮৪ সালে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকের পক্ষে তিনিই বাংলাদেশে প্রথম ব্যাংকিং অটোমেশন প্রজেক্টে লিড দেন।

 

আলী রেজা ইফতেখার আলী রেজা ইফতেখার

 

বর্তমানে বাংলাদেশের ব্যাংকিং ইন্ডাস্ট্রির অন্যতম সফল ব্র্যান্ড ইবিএল বা ইস্টার্ন ব্যাংক লিমিটেড। জনাব আলী রেজা ইফতেখার ইবিএলে ডিএমডি হিসেবে জয়েন করেন ২০০৪ সালে এবং ২০০৭ সাল থেকে অর্থাৎ ১০ বছর যাবত ব্যাংকটির ব্যাবস্থাপনা পরিচালকের পদে কর্মরত আছেন। তার কর্মজীবনের শুরু ১৯৯১ সালে বিসিসিআই ওভারসিজ লিমিটেডে। এরপর তিনি ব্যাংকু ইন্দুজওয়েতে ছিলেন ২ বছর। এছাড়া তিনি স্ট্যান্ডার্ড চার্টাড ব্যাংকে কর্মরত ছিলেন ৮ বছর (১৯৯৩-২০০১) এবং এবি ব্যাংকে (২০০২-২০০৪) ডেপুটি ম্যানেজিং ডিরেক্টরের দায়িত্ব পালন করেন।

 

সৈয়দ মাহবুবুর রহমান সৈয়দ মাহবুবুর রহমান

 

সৈয়দ মাহবুবুর রহমান ২০১৫ সালে ঢাকা ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্ব গ্রহন করেন। এর আগে তিনি ব্র‍্যাক ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক ছিলেন। তিনি কর্মজীবন শুরু করেন সৌদি বাংলাদেশ এগ্রিকালচারাল এন্ড ইন্ডাস্ট্রিয়াল ইনভেস্টমেন্ট কোম্পানিতে (SABINCO.) এরপর তিনি এএনজেড গ্রিন্ডলেজ (১৯৯৬-১৯৯৮) সহ স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক (১৯৯৮-২০০০), সিটি ব্যাংক এনএ (২০০০-২০০৮) তে কর্মরত ছিলেন। এছাড়া তিনি আইডিএলসি ফাইন্যান্স এবং প্রাইম ব্যাংকেও তার কর্মজীবনের কিছু সময় অতিবাহিত করেছেন।

 

শফিকুল আলম শফিকুল আলম

 

যমুনা ব্যাংকের বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক জনাব শফিকুল আলম তার ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন ১৯৮০ সালে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকে। এছাড়া তিনি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক, প্রাইম ব্যাংক লিমিটেড এবং ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংকে কর্মরত ছিলেন।

 

মো: আহসান উজ জামানমো: আহসান উজ জামান

 

জনাব মো: আহসান উজ জামান, মিডল্যান্ড ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক তার ক্যারিয়ার শুরু করেন ১৯৮২ সালে গ্রিন্ডলেজ ব্যাংকে ম্যানেজমেন্ট ট্রেইনি হিসেবে।

 

জনাব রুহুল কুদ্দুস মুহাম্মদ ফরকান বাংলাদেশ কমার্স ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক। এর আগে তিনি এন আর বি গ্লোবাল ব্যাংক, প্রাইম ব্যাংক, এবি ব্যাংক এবং ইস্টার্ন ব্যাংকে কর্মরত ছিলেন। তার কর্মজীবন শুরু হয় ১৯৭৩ সালে এএনজেড গ্রিন্ডলেজ ব্যাংকে।

 

তথ্য ঃ ব্যাংকের ওয়েব সাইট। 

 

কর্পোরেট দুনিয়ায় বাংলাদেশের নতুন যুগ

বাংলাদেশ ব্যাংকের গভর্নর - ১৯৭২ থেকে ২০১৭

রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকে ক্যারিয়ার শুরু করে বর্তমানে প্রাইভেট কমার্শিয়াল (কনভেনশনাল) ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক