টেক দুনিয়ায় যত নাম করা প্রতিষ্ঠান আছে তাদের সম্পর্কে তথ্য জানতে আমরা গুগল ব্যাবহার করতে পারি। সেই Google সহ Microsoft, Adobe, NetApp এবং আরো জায়ান্ট টেক কোম্পানির সিইও পজিশনে লিড দিয়েছেন ভারতীয়। এমন ৯ জন ভারতীয় সিইও দের নিয়ে আজকের লেখা।

 

Sundar Pichai, CEO, Google । ভারতের তামিল নাড়ুতে ১৯৭২ সালে তার জন্ম। ২০১৫ সালে তিনি গুগলের সিইও এর দায়িত্ব গ্রহন করেন। 

 

Sundar Pichai, CEO, GoogleSundar Pichai, CEO, Google

 

Satya Nadella, CEO, Microsoft.  ১৯৬৭ সালে ভারতের হাইদ্রাবাদে তার জন্ম। তিনি ২০১৪ সালে মাইক্রোসফট এর সিইও এর দায়িত্ব গ্রহন করেন। 

 

Satya Nadella, CEO, MicrosoftSatya Nadella, CEO, Microsoft

 

Rajeev Suri, CEO and president, Nokia. ১৯৬৭ সালে ভারতের দিল্লী তে রাজিব সুরির জন্ম। তিনি ১৯৯৫ সালে নোকিয়াতে জয়েন করেন এবং ২০১৪ সালে সিইও এর দায়িত্ব গ্রহন করেন। 

 

Rajeev Suri, CEO and president, NokiaRajeev Suri, CEO and president, Nokia

 

Shantanu Narayen, CEO, Adobe. ১৯৬৩ সালে ভারতের হাইদ্রাবাদে তার জন্ম। তিনি ১৯৯৮ সালে Adobe তে জয়েন করেন এবং ২০০৭ সালে তিনি সিইও হন। 

 

Shantanu Narayen, CEO, Adobe.Shantanu Narayen, CEO, Adobe.

 

Sanjay Jha, CEO, Global Foundries. ১৯৬৩ সালে বিহারের ভাগলপুরে তার জন্ম। এএডি, ব্রডকম, কুয়াল্কম এর মত জায়ান্ট কোম্পানির চিপ তৈরী করে গ্লোবাল ফাউন্ডারি। সঞ্জয় ঝা ২০১৪ সালে গ্লোবাল ফাউন্ডারির সিইও হন। এর আগে ২০০৮ সালে তিনি মটোরলার এর সিইও হন।    

 

Sanjay Jha, CEO, Global FoundriesSanjay Jha, CEO, Global Foundries

 

George Kurian, CEO and president, NetApp. তিনি ২০১৫ সালে স্টোরেজ এবং ডাটা ম্যানেজমেন্ট কোম্পানি নেট এপ এর সিইও হন। 

 

George Kurian, CEO and president, NetAppGeorge Kurian, CEO and president, NetApp

 

Francisco D’Souza, CEO, Cognizant. তিনি ভারতীয় বনশধর। তবে তার জন্ম কেনিয়াতে। তার বাবা প্লাসিডো ডিসুজার জন্ম ভারতের গোয়াতে। তিনি ইন্ডিয়ান ফরেন সার্ভিসের একজন ডিপ্লোমেট ছিলেন। ফ্রান্সিস্কো ডিসুজা সফটওয়্যার সার্ভিস ইন্ডাস্ট্রির কনিষ্ঠ সিইও। তিনি ২০০৭ সালে কগ্নিজেন্ট এর সিইও হন। 

 

Francisco D’Souza, CEO, Cognizant.Francisco D’Souza, CEO, Cognizant.

 

Dinesh Paliwal, president and CEO, Harman International. ১৯৫৭ সালে ভারতের আগ্রাতে তার জন্ম। 

 

Dinesh Paliwal, president and CEO, Harman InternationalDinesh Paliwal, president and CEO, Harman International

 

Ashok Vemuri, CEO, Conduent Inc. ১৯৬৮ সালে ভারতের দিল্লীতে তার জন্ম। দিল্লী এবং আহমেদাবাদে তার পড়াশোনা। ১৯৯২ সালে ডয়েচ ব্যাংকে তার ক্যারিয়ারের শুরু। ১৯৯৯ সালে তিনি infosys এ জয়েন করেন। ২০১৩ সালে তিনি আইগেট এর সিইও হন। ২০১৬ সালে তাকে জেরক্স কর্পোরেশন এর সিইও ঘোষনা করা হয়। 

 

 

Ashok Vemuri, CEO, Conduent IncAshok Vemuri, CEO, Conduent Inc

 

Source: Company website and other site on internet