বাংলাদেশের ৩২টি প্রাইভেট কমার্শিয়াল (কনভেনশনাল) ব্যাংকের মধ্যে ১০টি ব্যাংকের বর্তমান ব্যাবস্থাপনা পরিচালকদের ক্যারিয়ার শুরু হয়েছিল গ্রিন্ডলেজ সহ বিভিন্ন বিদেশি ব্যাংকে। রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংক সোনালী, জনতা, অগ্রণী এবং রুপালি ব্যাংকে ক্যারিয়ার শুরু করেছেন বর্তমানে প্রাইভেট কমার্শিয়াল (কনভেনশনাল) ব্যাংকের এমন ব্যাবস্থাপনা পরিচালক আছেন ৯ জন। গত দুই পর্বে তাদের ক্যারিয়ারের বর্ননা করা হয়েছে। আজকের লেখায় থাকছে বাকিদের সম্পর্কে তথ্য। 

 

জনাব আরফান আলীজনাব আরফান আলী

 

জনাব আরফান আলী তার ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন ১৯৯১ সালে। তিনি আরব বাংলাদেশ ব্যাংকে প্রবেশনারি অফিসার হিসাবে জয়েন করেন। ১৯৯৬ থেকে ১৯৯৯ সাল পর্যন্ত তিনি হানিল ব্যাংকে কাজ করেছেন (বর্তমানে উরি ব্যাংক)। এরপর তিনি ১৯৯৯ সালে ব্যাংক এশিয়াতে এভিপি পদে জয়েন করেন। বর্তমানে তিনি ব্যাংক এশিয়াতে ব্যাবস্থাপনা পরিচালক হিসেবে আছেন।

 

জনাব মোঃ শফিকুল আজমজনাব মোঃ শফিকুল আজম

 

মধুমতি ব্যাংকের বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক জনাব মোঃ শফিকুল আজম তার ক্যারিয়ার শুরু করেন প্রবেশনারি অফিসার হিসেবে ১৯৯১ সালে আরব বাংলাদেশ ব্যাংকে। তিনি ২০০১ সাল পর্যন্ত এবি ব্যাংক বা আরব বাংলাদেশ ব্যাংকে ছিলেন। এরপর তিনি শাহজালাল ইসলামী ব্যাংকে জয়েন করেন। বর্তমানে তিনি মধুমতি ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্বে আছেন।

 

জনাব মখলেসুর রহমানজনাব মখলেসুর রহমান

 

জনাব মখলেসুর রহমান বর্তমানে সীমান্ত ব্যাংকে ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্বে আছেন। তার ক্যারিয়ার শুরু হয় ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকে ১৯৮৪ সালে। তিনি স্ট্যান্ডার্ড চার্টারড, এএনজেড গ্রিন্ডলেজ এবং সিটি এনএ তেও কাজ করেছেন। তিনি সীমান্ত ব্যাংকে জয়েন করার আগে এনআরবি ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক ছিলেন। 

  

জনাব চৌধুরী মোস্তাক আহমেদজনাব চৌধুরী মোস্তাক আহমেদ

 

ন্যাশনাল ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্বে আছেন জনাব চৌধুরী মোস্তাক আহমেদ। তার ব্যাংকিং ক্যারিয়ার শুরু হয় ১৯৮৪ সালে প্রবেশনারি অফিসার পদে ন্যাশনাল ব্যাংকে। ১১ বছর ন্যাশনাল ব্যাংকে থাকার পর তিনি আল আরাফাহ ইসলামী ব্যাংকে জয়েন করেন। এরপর কিছুদিন ইস্টার্ন ব্যাংকে কাজ করেছেন। ২০০১ সালে মার্কেন্টাইল ব্যাংকে জয়েন করেন তিনি একসময় মার্কেন্টাইল ব্যাংকের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর ছিলেন। এবং ফার্মারস ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক ছিলেন।

 

জনাব এম কামাল হোসেনজনাব এম কামাল হোসেন

 

সাউথ ইস্ট ব্যাংকের বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক জনাব এম কামাল হোসেন তার ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেছিলেন ১৯৮৩ সালে প্রবেশনারি অফিসার পদে ন্যাশনাল ব্যাংকে। তিনি ১৮ বছর সেখানে কাজ করেছেন। তিনি সাউথইস্ট ব্যাংকে ভাইস প্রেসিডেন্ট পদে জয়েন করেন ২০০৩ সালে। ২০১৭ সালের জুন মাসে তিনি এই ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্ব গ্রহন করেন। এর আগে এখানেই তিনি এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর ছিলেন।

 

জনাব মামুন উর রশীদ জনাব মামুন উর রশীদ

 

জনাব মামুন উর রশীদ বর্তমানে স্ট্যান্ডার্ড ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক হিসেবে আছেন। তিনি ২০১৩ সালে এখানে ডিএমডি হিসেবে জয়েন করেন। তিনি বিভিন্ন সময় এনসিসি ব্যাংক, প্রাইম ব্যাংক, ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক এবং প্রিমিয়ার ব্যাংকে কাজ করেছেন। তার ক্যারিয়ার শুরু হয় ১৯৮৪ সালে। তিনি ন্যাশনাল ব্যাংকে প্রবেশনারি অফিসার হিসেবে তার কর্মজীবন শুরু করেন।

 

জনাব মোহাম্মদ রবিউল হোসেনজনাব মোহাম্মদ রবিউল হোসেন

 

জনাব মোহাম্মদ রবিউল হোসেন ১৯৮৭ সালে প্রবেশনারি অফিসার পদে উত্তরা ব্যাংকে জয়েন করেন। সাধারনত ব্যাংকিং ইন্ডাস্ট্রিতে এক ব্যাংক থেকে অন্য ব্যাংকে সুইচ করা খুব স্বাভাবিক। তবে রবিউল হোসেনের ক্ষেত্রে এটি ব্যতিক্রম। তিনি গত ৩০ বছর ধরেই উত্তরা ব্যাংকে আছেন। তিনি ২০১৩ সালে ডিএমডি এবং ২০১৬ সালে উত্তরা ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্ব গ্রহন করেন।

 

জনাব আবুল কাশেম মোঃ শিরিনজনাব আবুল কাশেম মোঃ শিরিন

 

ডাচ বাংলা ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক জনাব আবুল কাশেম মোঃ শিরিন। তিনি ১৯৮৪ সালে বাংলাদেশ সুগার এন্ড ফুড ইন্ডাস্ট্রিস কর্পোরেশনে জয়েন করেন। সেখান থেকে তিনি ব্যাসিক ব্যাংকে চলে যান এবং পরবর্তিতে ২০০৩ সালে হেড অব আইটি পদে ডাচ বাংলা ব্যাংকে জয়েন করেন। পরবর্তিতে তিনি প্রায় ৮ বছর ডিএমডি পদে ছিলেন ব্যাংকটিতে এবং বর্তমানে ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্বে আছেন।

 

জনাব আহমেদ কামাল চৌধুরীজনাব আহমেদ কামাল চৌধুরী

 

প্রাইম ব্যাংকের বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক জনাব আহমেদ কামাল চৌধুরী। তার ব্যাংকিং ক্যারিয়ারে তিনি বেশ কিছু লোকাল এবং ফরেন ব্যাংকে কাজ করেছেন। তিনি ২০০৪ সালে প্রাইম ব্যাংকে জয়েন করেন এবং ২০১৪ সালের ডিসেম্বর মাসে ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্ব গ্রহন করেন।

 

জনাব মোসলেহ উদ্দিন আহমেদজনাব মোসলেহ উদ্দিন আহমেদ

 

জনাব মোসলেহ উদ্দিন আহমেদ এনসিসি ব্যাংকের বর্তমান ব্যাবস্থাপনা পরিচালক। তিনি ২০১৫ সাল থেকে এনসিসি ব্যাংকে জয়েন করেন। এর আগে তিনি যমুনা ব্যাংকের এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর ছিলেন। তিনি দি সিটি ব্যাংক লিমিটেডে সিনিয়র এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট ছিলেন। তিনি প্রাইম ব্যাংকে লিজিং ইউনিট এর প্রধান ছিলেন। স্টেট ব্যাংক অব ইন্ডিয়াতে (বাংলাদেশ অপারেশন) তিনি হেড অব ক্রেডিট এর দায়িত্ব পালন করেছেন।  

 

জনাব প্রশান্ত কুমার হালদারজনাব প্রশান্ত কুমার হালদার

 

এনআরবি গ্লোবাল ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক জনাব প্রশান্ত কুমার হালদার একজন চার্টার্ড ফিন্যান্সিয়াল এনালিস্ট (সিএফএ) । এনআরবি গ্লোবাল ব্যাংকে জয়েন করার আগে তিনি রিলায়েন্স ফাইন্যান্সের ব্যাবস্থাপনা পরিচালক ছিলেন।

 

জনাব এম এ হালিম চৌধুরীজনাব এম এ হালিম চৌধুরী

 

পূবালী ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক জনাব এম এ হালিম চৌধুরী।  

 

জনাব মোঃ মেহমুদ হুসেইনজনাব মোঃ মেহমুদ হুসেইন

 

এনআরবি ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক জনাব মোঃ মেহমুদ হুসেইন তার ব্যাংকিং ক্যারিয়ার শুরু করেন ন্যাশনাল ব্যাংকে ১৯৮৪ সালে। তার ব্যাংকিং ক্যারিয়ারে তিনি প্রাইম ব্যাংকের এডিশনাল ম্যানেজিং ডিরেক্টর ছিলেন। এনআরবি ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালকের দায়িত্ব নেয়ার আগে তিনি ব্যাংক এশিয়ার ব্যাবস্থাপনা পরিচালক ছিলেন।   

 

বাংলাদেশ ব্যাংকের গভর্নর - ১৯৭২ থেকে ২০১৭

Foreign Bankers Rule!

রাষ্ট্রায়ত্ত বাণিজ্যিক ব্যাংকে ক্যারিয়ার শুরু করে বর্তমানে প্রাইভেট কমার্শিয়াল (কনভেনশনাল) ব্যাংকের ব্যাবস্থাপনা পরিচালক