ছোট বেলা থেকেই আমরা দুইটি বিষয়ে নিয়মিতভাবে প্রাইভেট স্যারের কাছে পড়েছি এবং রেজাল্ট দেখলে দেখা যায় এই দুই বিষয়ে তুলনামূলক আমাদের রেজাল্ট খারাপ।


এটা দুর্ভাগ্যজনক যে আমাদের দেশে গ্রাজুয়েশন, মাস্টার্স শেষ করে একজন ছাত্র,ছাত্রীকে কোচিং এর স্বরনাপন্ন হতে হয়। They are not supposed to go to coaching for job test preparation,MBA admission test as 90% topics of the exam are from secondary level. সমস্যা আসলে ছাত্র-ছাত্রীদের নয়, সমস্যা আমাদের শিক্ষা পদ্ধতি এবং শিখানোর পদ্ধতি। এ কারনেই চাকুরী কিংবা MBA/MBM Admission পরীক্ষার প্রস্তুতি নেয়ার জন্য ছাত্র-ছাত্রীদের কোচিং এ না যেয়ে কোন উপায়ও থাকেনা।
 

 

এবার আসি কোচিংগুলোর ব্যাপারে। কোচিংগুলোর Student এর ব্যাপারে built in perception এ রকম, "As the students completed graduation or masters, they got a certain level or standard." এ কারনে কোচিংগুলোতে লেকচারশীট ও লেকচার ডেলিভারি certain level এর পর থেকেই শুরু হয়। ফলাফলসরুপ, দুই একজন ছাড়া ক্লাসে আর কেউ তেমন রেস্পন্স করেনা বা বুঝেনা। তিন মাস কোচিং করে কেউ চান্স পায়না। যদি পায় তাহলে বুঝবেন সে কোচিং না করলেও চান্স পেত।
 

এই দুষ্টচক্র এর মধ্যেই আমরা ঘুরপাক খাচ্ছি। সাথে যোগ হয়েছে আমাদের মত মোটিভেশনাল স্পিকারদের বিভিন্ন ধর্মী সাজেশন। কিভাবে ১ মাসের ভিতর আপনি হতে পারেন BCS Cadre, AD অথবা একজন IBAites. এক মাসের সাজেশনের মধ্যে আবার ১০-১২ টা বই শেষ করার পদ্ধতি। বইগুলো আবার ভুলে ভরা। যাবেন কোথায়!!???? (পুরাণ পাগলে ভাত পায়না, নতুন পাগলের আমদানি )
 

 

আমার কথা হল, ভাই (বোনেরাও আছেন ) যদি আপনার ব্যাসিক দুর্বল থাকে তা আপনি কমপক্ষে ১৬ বছর ধরে বানিয়েছেন বা বয়ে বেড়াচ্ছেন। ১৬ বছরের ঘানি তিন মাস কোচিং করে, আর মোটিভেশনা স্পিচ শুনে দূর করা সম্ভব নয়। কমপক্ষে ১ বছরের বিশদ প্রিপারেশন দরকার। একটি ভাল কোচিং আপনার ব্যাসিক গঠন ও সঠিক গাইডলাইন দিতে পারবে। কিন্তু বাকি কাজ আপনারই করতে হবে। ৯ মাস নিজের মেধায় শান দিতে হবে প্রতিযোগিতার জন্য যাতে লক্ষে পৌঁছানো যায়।

যেহেতু, এ বিষয় নিয়ে লেখালেখি শুরু করেছি, ইনশাআল্লাহ, একটি সঠিক (আমার মতে) গাইডলাইন দেয়ার চেষ্টা করব।