যারা একই সাথে বাংলাদেশ ব্যাংক ও আইবিএ'র জন্য প্রস্তুতি নিতে চাচ্ছেন তারা সমসাময়িকভাবে দুইটারই প্রস্তুতি নিতে পারেন।

বাংলাদেশ ব্যাংক কিংবা আইবিএ'র জন্য স্বল্প সময়ে প্রস্তুতি নেয়া সম্ভব। সেই ক্ষেত্রে পদ্ধতিটা হতে হবে সবার চাইতে একটু আলাদা। কিভাবে স্বল্প সময়ে বাংলাদেশ ব্যাংক ও আইবিএ'র জন্য প্রস্তুতি নিবেন সে বিষয়ে ব্যক্তি টু ব্যক্তি সাজেশন ভিন্ন হবে এটাই স্বাভাবিক।

 

তবে আমার অভিজ্ঞতা বলে বিষয় ভিত্তিক প্রস্তুতিটা নিম্নরূপ হলে নিজেকে আইবিএ ও বাংলাদেশ ব্যাংকের জন্য স্বল্প সময়ে প্রস্তুত করা সম্ভব।

আসুন প্রথমে ম্যাথ নিয়ে কথা বলি:

যারা মানবিক বা ব্যবসায় অনুষদ থেকে স্নাতক কিংবা স্নাতকত্তোর সম্পন্ন করেছেন স্বাভাবিকভাবে বলা যায় তাদের ম্যাথের প্রস্তুতি মোটেই ভাল না বা কিছুটা ভাল যা আইবিএ এবং বাংলাদেশ ব্যাংকে চান্স পাওয়ার জন্য কোনভাবেই যথেষ্ট নয়। এছাড়া এই দুই ব্যাকগ্রাউন্ড এর স্টুডেন্টদের জ্যামিতির জ্ঞান থাকেনা বললেই চলে।

 

যারা প্রাথমিক অবস্থা থেকে স্বল্প  স্ময়ে ম্যাথ, এরিথমেটিক, এলজেবরা এবং জিওমিট্রি এর উপর ভাল দক্ষতা অর্জন করতে চান তাদের জন্য আমার জানা মতে সবচাইতে ভাল বই হলো Kaplan GMAT বা GRE Math Workbook. বিশেষ করে মানবিক ও ব্যবসায় শিক্ষা ব্যাকগ্রাউন্ড এর স্টুডেন্টদের জন্য এই বইটি জাদুর মত কাজ করে। আইবিএ'র ভর্তি পরীক্ষায় কপাল ভাল থাকলে এই বই থেকে একটি বা দুইটি প্রশ্ন কমনও পাওয়া যায়। এই বইটির সবচেয়ে বড় অসুবিধা হলো বইটি ইংরেজিতে লেখা। তবে সুবিধাটি হলো অত্যন্ত সহজ ইংরেজিতে ব্যাখ্যা করা। তাই দুই তিন বার দেখলে এমনিতেই পারা যায়।

বইটি শেষ করতে ১০-১৫ দিন সময় লাগা উচিত। বইটি ভালভাবে বুঝে বুঝে শেষ করতে পারলে আপনি খুব সহজে আইবিএ'র বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করতে পারবেন। যারা আইবিএ'র বিগত বছরের প্রশ্নগুলো কমপক্ষে ১৫ বার শেষ করতে পারবেন তারা নিশ্চিত থাকতে পারেন যে আইবিএ'র ভর্তি পরীক্ষায় কমপক্ষে ১৮টি প্রশ্ন পারা সম্ভব। তবে এই বইটি পড়তে কিংবা বিগত বছরের প্রশ্ন সমাধান করতে অসুবিধা হলে অভিজ্ঞ কারও সহযোগিতায় তা তাড়াতাড়ি করা সম্ভব।

 

পাশাপাশি বাংলাদেশ ব্যাংকের এডি এবং ক্যাশ অফিসার নিয়োগ পরীক্ষার বিগত বছরের প্রশ্নগুলো বুঝে বুঝে সমাধান করা গেলে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষায় MCQ এবং Written দুই অংশেই ভাল করা সম্ভব। এছাড়া, আইবিএ'র বিগত বছরের প্রশ্নগুলো সমাধান করতে পারলে আপনার জন্য খুব সহজে বাংলাদেশ ব্যাংকের নিয়োগ পরীক্ষার Written Part এর তিনটি ম্যাথ সমাধান করা সম্ভব।

শুধু শুধু অনেকগুলো বইয়ের পেছনে না ছুটে এই স্বল্প পরিসরেও অনেক ভাল করা সম্ভব। প্রতি বছর ডিসেম্বর সেশনে অনেক চাকুরীজীবীরাও পরীক্ষা দিয়ে চান্স পায়। তাদের পক্ষে এত এত বই পড়া সম্ভবও না এবং সে পরিমাণ সময়ও নেই। তাই স্বল্প সময়ে বিগত বছরের প্রশ্নগুলো ভালভাবে বুঝে বুঝে সমাধান করেই খুব সহজে তারা দখল করে নিচ্ছেন স্বপ্নের জায়গাটা।

যারা আরও ভাল করতে চান তারা GMAT Official Guide এর ম্যাথগুলো সমাধান করতে পারেন। সংক্ষেপে আমার মতে এভাবে প্রস্তুতি নেওয়াটা সবচাইতে বেশি কার্যকর।

-  Moazzem Hossain, Assistant Director, Bangladesh Bank. MBA, IBA, University of Dhaka