আজ ইংরেজি নিয়ে কথা বলছি।

ইংরেজি আমাদের নেটিভ ল্যাংগুয়েজ না। তাই যতই পড়ি সমস্যা একটু থেকে যায়। তবে আইবিএ এবং বাংলাদেশ ব্যাংকের পরীক্ষায় ইংরেজি অংশটুকু অন্য যে কোন পরীক্ষার চেয়ে একটু কঠিন হয়ে থাকে। একটু গুছিয়ে পড়লে খুব সহজে ভাল করা সম্ভব।

 

ইংরেজি পড়ার অপশন অনেক যেমন  পত্রিকা, ইংরেজি সাহিত্য, নোভেল, ম্যাগাজিন ইত্যাদি। এত দিকে ছুটলে দক্ষতা অর্জন কঠিন। আমার মতে লক্ষ্য অর্জনের জন্য হাবিজাবি অনেক কিছু না পড়ে সিলেক্টেড কিছু পড়া ভাল। এক্ষেত্রে সবচাইতে ভাল হয় ডেইলি স্টারের এডিটরিয়াল এবং ফাইন্যান্সিয়াল এক্সপ্রেস হতে অর্থনীতি ও ব্যবসায় সংক্রান্ত ২০টি লেখা (রাইট আপ বা আর্টিকেল) বাছাই করে প্রত্যেকটা লেখা অন্তত ৫ থেকে ৭ বার বুঝে বুঝে পড়া। নিজে না বুঝলে অভিজ্ঞ কারও সহযোগিতা নেয়া ভাল।

 

এতে করে আপনার Vocabulary, Complex Sentence বুঝা, Writing part, General knowledge ইত্যাদি কভার হয়ে যাবে। পরবর্তীতে আশা করি যে কোন লেখা পড়লে আপনি কমপক্ষে ৭০% বুঝবেন। তবে যারা পত্রিকা পড়তে চাচ্ছেননা তারা 'Argumentative Indian' নামক বইটি পড়তে পারেন। বইটি অমর্ত্য সেনের লেখা। ভয় পাওয়ার কিছু নেই বইটি সাধারণ মানুষদের জন্যই লেখা। ব্রিটিশ পিরিয়ড, নালন্ডা ইউনিভার্সিটি, রবীন্দ্রনাথ, মহাত্মা গান্দি, সত্যজিৎ রায়, চায়না, ভারত ইত্যাদি নিয়ে তথ্যসহ উক্ত তথ্যের সমালোচনা এবং বর্তমানের সাথে তার কি সম্পর্ক তা অত্যন্ত সুন্দর করে ব্যাখ্যা করা হয়েছে বইটিতে। বইটি পড়লে BCS, IBA and  Bangladesh Bank এর Written Part গুলোতে নিঃসন্দেহে খুব সহসায় Quality দিয়ে লিখতে পারবেন। এই ওয়েতে পড়লে আশা করি Writing, Vocabulary, Reading Capacity, General knowledge ইত্যাদি বিষয়ে আপনি অন্যদের চেয়ে একটু বেশি এগিয়ে থাকবেন।

IBA এর প্রশ্নগুলো পড়তেই অনেক সময় লেগে যায় উত্তর দেয়া তো দূরের কথা। তাই Reading-এ স্মার্ট না হলে চান্স পাওয়া একটু বেশি কঠিন হয়ে যায়।

 

Grammar-এ ভাল করার জন্য Cliff's TOEFL ইজ দ্যা বেস্ট। কিন্তু এই বই থেকে আইবিএ-তে কোন প্রশ্নই আসেনা। সেই জন্য GMAT Official Guide এর Sentence Correction গুলো পড়তে হবে এবং তা বেশ কাজে দেয়। আর Reading পড়ার সময় Grammar টা নোটিশ করলে সবচাইতে ভাল করা যায়। এখন পর্যন্ত, প্রায় সবগুলো Vocabulary কমন পাওয়ার জন্য সবচাইতে ভাল বই 'Word Smart I and  II'. এক কথায় Unbeatable.

 

আর বিগত বছরের IBA এর BBA, MBA, Executive MBA'র প্রশ্নগুলো ভাল করে চোখ বুলিয়ে নিন।  আশা করি এগুলো শেষ করত পারলে আপনি আইবিএ এর এমবিএ ভর্তি পরীক্ষায় ১৫ -১৬ টি প্রশ্নের উত্তর দিতে পারবেন। এছাড়া, বাংলাদেশ ব্যাংকের MCQ পরীক্ষাও অনেকটা IBA প্রশ্নের মত হয়।

সবার জন্য শুভ কামনা রইল।

- Moazzem Hossain, Assistant Director, Bangladesh Bank. MBA, IBA, University of Dhaka