১) পরিক্ষায় যদি 'Traffic Jam' নিয়ে কিছু লিখতে বলে আমরা প্রথমেই লিখি 'Traffic Jam is a common affair in Dhaka city'। এই লাইনটি পরীক্ষার্থীদের ৯৫% শতাংশকেই লিখতে দেখা যায়। যার ফলে এক্সামিনার যখন খাতা দেখেন বিরক্ত হয়ে নাম্বারই দিতে চান না। আপনার শুরুটাই যদি এমন বোরিং হয় তাহলে কিভাবে আপনি বেশি নাম্বার পাবেন?? তাই শুরুটা হতে হবে একটু আলাদা যা অন্যদের সাথে মিলবেনা।

২) আমরা যখন লিখি তখন ভাবি না যে, দ্বিতীয় লাইনে যা লিখলাম তা প্রথম লাইনের সাথে খাপ খায় কিনা। এরূপ অসামঞ্জস্যতা থাকলে নাম্বার তো দূরের কথা নেগেটিভ নাম্বার পাওয়ারও যোগ্যতা থাকেনা। তাই লেখাটা হতে হবে গল্পের মত করে। যাতে আগের লাইনের সাথে পরের লাইনের একটা মিল থাকে। (I mean it has to be lucrative.) তাহলে যিনি লেখাটি পড়বেন তিনি বিরক্ত হবেন না। আর আপনি পাবেন আপনার প্রাপ্তব্য নাম্বার।


৩) যে শব্দটির ব্যবহার আমরা নিজেরাই বুঝি না তা লেখা মানে নাম্বার কমে যাওয়া। কারন যে শব্দটি লিখলাম তা যদি বাক্যের সাথে বা ভাবের সাথে ফিট না করে তাহলে কিভাবে নাম্বার পাব?? তাই লেখার সময় এই বিষয়টি খেয়াল রাখতে হবে।

৪) খেয়াল রাখতে হবে যে টপিক লিখতে বলা হয়েছে সে টপিকে লিখছি কিনা। ভাল নাম্বার পেতে হলে অপ্রাসঙ্গিকতা ছাড়তে হবে।

৫) আপনি গ্রামারের ব্যবহার জানলে সেটা ব্যবহার করুন। যেমন - If clause, While, When, Even though, Although, as if, as though, would rather, Since, as etc ব্যবহার করে আপনি আপনার লেখায় ভিন্নতা আনতে পারেন। তবে সঠিক ধারণা না থাকলে এইগুলো ব্যবহার না করাটাই ভাল।

6) লাইনগুলোতে মিল রাখার উদ্দেশ্য কিছু Transition Word যেমন - As a result, Consequently, in the end, eventually, truly, indeed, therefore, as a whole etc ব্যবহার করতে পারেন।



৭) কোনভাবেই যেন আপনার লেখা বাচ্চাদের লেখার মত না হয়। এক্ষেত্রে অবশ্যই আপনাকে Simple, Compound and complex Sentence এর সংমিশ্রণে বাক্যগুলো লিখতে হবে। আপনার লেখায় যদি বাবু বাবু ভাব থাকে তাহলে কোনভাবেই ভাল করা সম্ভব না।

৮) আমরা সবাই ইনপুট প্রসেসিং আউটপুট এর সাথে পরিচিত। লেখা হলো আউটপুট যার একমাত্র ইনপুট হলো রিডিং। যিনি Reading-এ ভাল তিনি Writing ভাল হবেন এই বিষয়ে বিন্দু মাত্র সন্দেহ নেই। তাই রাইটিং-এ ভাল করার বিকল্প পথ খুঁজে লাভ নেই। Writing এ ভাল করতে হলে অবশ্যই Reading এর অভ্যাসটা গড়ে তুলতে হবে।

৯. বাজারে প্রাপ্ত রাইটিং এর বই থেকে যদি রাইটিং শিখেন মনে রাখবেন এই পদ্ধতিতে আরও হাজার হাজার ছাত্র ছাত্রী লিখবে। সুতরাং এই রকম কমন ফরমেটে লিখলে আপনি যথাযথ নাম্বার পাবেন না এটাই স্বাভাবিক।

ভাল থাকুন । সবার জন্য শুভকামনা।

- Moazzem Hossain, Assistant Director, Bangladesh Bank, MBA, IBA, University of Dhaka