ক্লাস নাইনের হিসাব বিজ্ঞান ফাইনাল পরীক্ষারর আগে আমার প্রিয় শিক্ষক আলম স্যারের কাছে গেলাম প্রশ্নের সাজেশন এর জন্য। স্যার জানালেন এক শর্তে সাজেশন দিবেন। শর্ত হল কাউকে ঘুণাক্ষরে জানানো যাবেনা। কারণ, প্রশ্ন স্যারই করেছেন। খুশিতে মনটা ভরে গেল।

 

স্যার ড্রইং রুম থেকে ভিতরের আরেকটা রুমে নিয়ে বই হাতে নিয়ে বার বার বললেন, খবরদার কাউকে বলিস না কিন্তু। তারপর বই এর পাতা উল্টানো শুরু করলেন। প্রথম অধ্যায়ের প্রথম পাতায় দাগ দিলেন, বললেন এখান থেকে প্রশ্ন শুরু করেছি, বলে পৃষ্ঠা উল্টাতে উল্টাতে বইয়ের শেষ পৃষ্ঠায় একটা দাগ দিয়ে বললেন এর ভিতর থেকে থেকেই সব প্রশ্ন করেছি। সবচেয়ে কম সাজেশন, মাত্র দুই দাগেই কম্পলিট।

 

MBA (IBA), MBM(BIBM) চান্স পাওয়া কিংবা প্রাইভেট ব্যাংকের MTO, বাংলাদেশ ব্যাংক এ চাকুরী হওয়ার সুবাদে অনেকেই আমার কাছে সাজেশন চান। কি পড়তে হবে?? কতটুকু পড়তে হবে??? সাধারণ জ্ঞানের জন্য সাজেশন দিন। বাংলা কতটুকু পড়ব??? কোথা থেকে প্রশ্ন কমন পড়বে ইত্যাদি, ইত্যাদি । তখন আমার আলম স্যারের মত খুব সহজ একটি সাজেশন দিতে ইচ্ছা করে। মনে হয় একটি বৃত্ত একে বলি, এটা হল পৃথিবী আর এর ভিতর যা আছে তাই সাজেশন। এর বাইরে থেকে প্রশ্ন আসবেনা।

যারা বিভিন্ন প্রতিযোগিতামূলক পরীক্ষায় অংশ গ্রহন করবেন, তাদেরকে তো আর আমি আলম স্যারের মত সাজেশন দিতে পারবোনা। আমার সাজেশন হল,

১। বিগত বছরে আগত প্রশ্নগুলো দেখে নিন। আপনি নিজেই প্রশ্ন সম্পর্কে ধারনা পাবেন। কি কি প্রশ্ন আসে, কোনটা বেশি আসে। 
২। নিজের দুর্বল জায়গাটাও আশা করি Identify করে ফেলতে পারবেন।

 

এবার বই কেনার পালা। আসলে বাজারে এত পরিমাণ লেখক বই লিখেছে যে আমি নিজেই ঠিক করে উঠতে পারিনা কোন বই এর কথা বলব। বইগুলো তো আমি নিজেই পরিনাই। তবে, ম্যাথ, ইংরেজি ও ভোকাবুলারির প্রতিটির জন্য একটা বই এর বেশি দরকার নেই। আমি সবসময় বিদেশী লেখকদের বই prefer করি।

এবার আসি কোচিং এর ব্যাপারে। আপনার ব্যাসিক ঠিক থাকলে কোচিং এ যাওয়ার দরকার নেই। আমি নিজেও কোন কোচিং করিনাই। কোচিং করার সামর্থ্য বা সময় কোনটাই আমার ছিলনা। কিন্তু, যদি মনে করেন আপনার ব্যাসিক দুর্বল, আমার সাজেশন হল আপনি কোচিং এ যেতে পারেন। তবে অবশ্যই যাচাই করে নিবেন যে, আপনি কোচিং থেকে কোন উপকৃত হতে পারবেন কি না। পারলে কোচিং এর বর্তমান বা অতীত ছাত্র-ছাত্রীদের কাছে জিজ্ঞেস করুন। যদি তারা জোড় দিয়ে বলে কোচিংটি ভাল, শুধুমাত্র সেই ক্ষেত্রেই ওই কোচিং এ ভর্তি হতে পারেন। যদি পারেন কোচিং এর মাঝামাঝি সময়ের ফ্রি ক্লাস দেখার চেষ্টা করুন, সঠিক চিত্র পাবেন।

ইদানিং কোচিংগুলোতে নতুন মাত্রায় ধাপ্পাবাজি শুরু হয়েছে। যেমনঃ কোচিং এ mnemonic দিয়ে ভোকাবুলারি শেখানো হয়। সব ভোকাবুলারি যদি এভাবে শিখেন তবে ৫ বছরের প্রিপারেশন নিয়ে মাঠে নামেন। mnemonic ব্যবহার করবেন দুই একটা word এর ক্ষেত্রে যেটাকে আপনি কোনভাবেই বসে আনতে পারছেন না।

 

আবার আর এক গ্রুপ লেখে, আমাদের লেকচার এর হুবহু প্রশ্ন কমন এসেছে। চিন্তা করছেন ব্যাপারটা। প্রশ্নকর্তা ওনাদের লেকচারশীট নিয়ে বসে প্রশ্ন করেছেন। ওনাদের কাছে আমার প্রশ্ন হল আপনারা কোন বই থেকে কপি মারছেন, সেইটা বলেন। আর কমন দিয়া কে চান্স পাইছে দেখান। পরীক্ষার্থীর ব্যাসিক ঠিক থাকলেই হয়। এসব ফালতু কথায় কান দিবেন না।

প্রিপারেশন নিয়ে আগে নিজে কিছুটা সময় ব্যয় করুন, নিজে বুঝে, শুনে সিদ্ধান্ত নিন। আজ এ পর্যন্তই।