ধরুন, আপনি সারাজীবন বাংলা মিডিয়ামে পড়াশোনা করেছেন। এসএসসি পরীক্ষা দিতে এসে এক্সাম হলে গিয়ে দেখলেন রেজিস্ট্রেশনের সময়ে একটি ছোট্ট ভুলের কারণে আপনার সিট পড়েছে ইংরেজী ভার্সনের ছাত্র-ছাত্রীদের সাথে। তার মানে, আপনি যতই বাংলা মিডিয়ামে পড়ুন না কেন, আপনাকে এক্সাম দিতে হবে ইংরেজী ভার্সনের প্রশ্নে। এরকম ঘটনা ঘটলে কেমন হবে আপনার রিঅ্যাকশন? নিজের মানসিক অবস্থা বা ফেসিয়াল এক্সপ্রেশন কেমন হবে একবার মনে মনে কল্পনা করে দেখুন তো!


যাই হোক, এটা তো গেলো একটা অ্যাকসিডেন্ট এর কথা। এবার বিষয়টাকে একটু অন্যভাবে চিন্তা করেন তো। যদি ব্যাপারটা এরকম হয় যে আপনি নিজেই জানেন যে আপনাকে এক্সাম দিতে হবে ইংরেজী ভার্সনের প্রশ্নে, কিন্তু আপনি প্রিপারেশন নিলেন বাংলা মিডিয়ামের কোর্স ম্যাটেরিয়াল দিয়ে...তাহলে এটাকে কি অ্যাকসিডেন্ট বলবেন আপনি?

 

স্যরি টু সে, এটা অ্যাকসিডেন্ট না, সুইসাইড!

এবার বিষয়টিকে একটু নিজের জীবনের সাথে মিলিয়ে নিনঃ
আমি নিজে বহু বছর ধরে ছাত্র-ছাত্রীদেরকে ম্যাথস পড়াই... জিম্যাটের জন্য, আইবিএ'র জন্য। মাঝে মাঝে বিভিন্ন গ্রুপে আইবিএ'র এমবিএ এবং ব্যাংক জব প্রিপারেশন সম্পর্কিত পোস্ট দিই। যে প্রশ্নটি আমাকে সবথেকে বেশী ফেইস করতে হয় সেটি হলো, "ভাইয়া, ম্যাথসের বেসিক ঠিক করার জন্য কি কি বই পড়লে ভালো হবে?"


খুবই ভালো প্রশ্ন নিঃসন্দেহে। যারা দীর্ঘসময় নিয়ে নিজেকে বিভিন্ন কমপিটিটিভ এক্সামের জন্য প্রিপেয়ার করতে চান তাদের কাছ থেকে খুবই কমন প্রশ্ন। উত্তরদাতার সংখ্যাও কিন্তু কম নয়। বিভিন্ন গ্রুপে আইবিএ গ্রাজুয়েট বা ভালো ব্যাংকে জব করেন এরকম মানুষের সংখ্যাও নেহায়েত কম নয়। তারা এরকম প্রশ্ন দেখলেই সাথে সাথে প্রশ্নকারীদেরকে পরামর্শ দেবার চেষ্টা করেন। আবার তাদের অনেক ডাই-হার্ড ফলোয়ার আছেন, যাদের কাছে এই প্রশ্নগুলোর উত্তর কালেক্ট করা থাকে। তারাও এরকম প্রশ্ন দেখলে সাথে সাথে পরামর্শ দেন। সবাই ই কিন্তু ভালো ইনটেনশন থেকেই পরামর্শ দেন।

 

যাই হোক, বিভিন্ন গ্রুপের মেম্বার থাকার সুবাদে আমিও সেই পরামর্শগুলো দেখতে পারি। সবথেকে কমন পরামর্শ হলো, "আপনি যদি একদম বেসিক থেকে ম্যাথস শুরু করতে চান তাহলে সাইফুর'স ম্যাথ, খায়রুল'স ম্যাথস ইত্যাদি ইত্যাদি বইগুলো পড়বেন।"

 

 

 

 

সিরিয়াসলি, ম্যান?!!

আপনি আইবিএ তে এক্সাম দিবেন, আপনি ব্যাংক রিক্রুটমেন্ট টেস্ট দিবেন.......আর প্রিপারেশন নিবেন বাংলা বই পড়ে?!! সবগুলো পরীক্ষার প্রশ্নই তো ইংরেজীতে হয়!!!

 

আমার কাছেও অনেকে পরামর্শ চান। আমি ডিরেক্টলি বলে দিই, বাংলা বই পড়লে চান্স পাবেন না কোথাও। এসব এক্সামের ম্যাথস সেকশনে আসলে কি আসে? সবাই জানে, ক্লাস এইট পর্যন্ত করে আসা ম্যাথস গুলো। আমি সবাইকে পরামর্শ দিই ইংলিশ মিডিয়ামের গ্রেড-৬ থেকে গ্রেড-৮ পর্যন্ত সবগুলো জেনারেল ম্যাথস বই সলভ করে ফেলতে। এর বইগুলো ম্যানেজ করতে না পারলে আমাদের ইংলিশ ভার্সনের ক্লাস-৬ থেকে ক্লাস-৯ পর্যন্ত সবগুলো বই একবার সলভ করে ফ্যালেন। তারপর জিম্যাট, জিআরই'র বইয়ের দিকে যান।


কথা হলো, আমার কাছে পরামর্শ চাইলে আমি কি কখনই "সাইফুর'স ম্যাথ" টাইপের বই পড়তে বলি না? বলি, যখন কোন একজন এসে একটা বাংলা বই সাজেস্ট করার জন্য খুব চাপাচাপি করে।

 

এবার রিয়েল লাইফ একটা এক্সাম্পল দিই। এক বড় ভাইকে চিনি (পরিচয় বলতে চাচ্ছিনা) । যার ড্রিম ছিলো আইবিএ থেকে এমবিএ করা। ড্রিম মানে সেই ড্রিম না, যেটা মানুষ ঘুমিয়ে দ্যাখে। উনার ড্রিম মানে সেই ড্রিম, যেটা মানুষকে ঘুমাতে দেয় না!

 

যাই হোক, উনার সাথে আমার পরিচয় আইবিএ অ্যাডমিশন টেস্টের আগে সাইফুর'স কোচিং এ সলভ ক্লাস করতে গিয়ে। উনাকে দেখতাম আর অবাক হতাম। সাইফুর'স এর প্রতিটি বইয়ের কোন পৃষ্ঠায় কি প্রশ্ন আছে সেটাও উনার ঝাড়া মুখস্থ ছিলো। উনাকে দেখে মনে হইতো এই মানুষ আইবিএ অ্যাডমিশন টেস্টে বসলে তো ফাটিয়ে দেবে এক্কেবারে! তখনও জানতাম না যে উনি অনেক আগে থেকেই এক্সাম দিচ্ছেন।

 

উনি ২০০৪ সালে আইবিএ'র এমবিএ-৩৯ তম ব্যাচের অ্যাডমিশন টেস্ট থেকে এক্সাম দেওয়া শুরু করেন। ২০১৫ সালে এসে উনি এমবিএ তে চান্স পেয়েছেন। এর মাঝে হওয়া প্রতিটি এক্সামই উনি খুব সিরিয়াসলি দিয়েছেন। পরবর্তীতে আমার একজন ফ্রেন্ড (উনার কাছের মানুষ) উনাকে জিজ্ঞেস করেছিলো, "ভাই, আপনি যে এতবার এক্সাম দেবার পরে টিকলেন, আপনার সমস্যাটা কোথায় ছিলো?" উনি জবাব দিয়েছিলেন, "শেষে এসে আইডেন্টিফাই করতে পেরেছিলাম আমার সমস্যাটা। আমি এক্সামে একটা ম্যাথ করার আগে প্রথমে সেটিকে বাংলায় ট্রান্সস্লেট করে নিতাম, তারপর সলভ করতাম। একারণে সময়ের অভাবে আমি কোন এক্সামেই ১২-১৪ টার বেশী ম্যাথস করতে পারতাম না। গতবছর আমি আমার এই সমস্যাটি নিজেই আইডেন্টিফাই করি। তারপর থেকে কষ্ট হলেও সরাসরি জিম্যাট/জিআরই'র বই আর জিম্যাট ক্লাবের অংক প্র্যাকটিস করতে শুরু করি। শুরু করার ১ বছরের মধ্যেই আইবিএ তে সিলেক্টেড হই!"

নিজেরাই ভেবে দেখুনতো এবার, সঠিক উপায়ে প্রিপারেশন নিচ্ছেন, নাকি সুইসাইড করছেন?

 

 

এমবিএ(আইবিএ) অ্যাডমিশন টেস্ট শেষবেলার পরামর্শ।

ম্যাথসে ভালো করার উপায়

ম্যাথসে ভালো করার উপায়-২ (বাকী অংশ)

অ্যাপটিচিউড টেস্টের প্রিপারেশন

English and Math Preparation