যুক্তরাষ্ট্র খুব শীঘ্রই E.D.A (Excess Defence Article) এর আওতায় আরো ৬-৮ টি 38 Defiant Class Metal Shark Boat বাংলাদেশ কোস্ট গার্ড কে দিতে চলছে। ২০১২ সালে সর্বপ্রথম মার্কিন যুক্তরাষ্ট্র বাংলাদেশকে ৩ টি মেটাল শার্ক এম্বুলেন্স প্রদান করে যা মুলত কোস্টাল এলাকায় রোগীদের জন্য ব্যবহার করা হয়ে থাকে। মার্কিন যুক্তরাষ্ট্র প্রায় প্রতি বছরই "আবেদনের প্রেক্ষিতে" বাংলাদেশকে মেটাল শার্ক বোট E.D.A. এর আওতায় দিয়ে আসছে। এখন পর্যন্ত আমাদের মেটাল শার্ক বোটের সংখ্যা সব মিলিয়ে ২৬ টি। এসব হাই স্পীড পেট্রোল বোট মুলত সেন্টমার্টিন দ্বীপের নিরাপত্তা এবং চট্টগ্রাম সমুদ্র বন্দরের নিরাপত্তার কাজে ব্যবহার করা হয়ে থাকে। তবে,নতুন বোট গুলো হয়ত "পায়রা বন্দর" এবং "পদ্মা সেতু"এলাকার নিরাপত্তা এবং টহলের কাজে ব্যবহার করা হতে পারে।

 

এক নজরে মেটাল শার্ক

Metal Shark Boats Company Limited একটি মার্কিন কোম্পানী, যারা সামরিক এবং বেসামরিক উভয়ের কাজের জন্যই চাহিদা অনুযায়ী বিভিন্ন ক্লাসের Aluminum Boat তৈরি করে থাকে। ৩৮ ডিফায়েন্ট মেটাল শার্ক বাংলাদেশ সহ বিশ্বের বিভিন্ন দেশের সামরিক বাহিনী ব্যবহার করে থাকে।

38'-2'' দৈর্ঘ্যের বোটটি তৈরি করা হয়েছে 5086 aluminum alloy থেকে এবং এর প্রস্থ 11'-5",৪০০ গ্যালন জ্বালানী ধারন ক্ষমতা সম্পন্ন বোটটির ওজন প্রায় 5444 কেজি।

 

মেটাল শার্ক কোম্পানির দাবী অনুযায়ী প্রতিটি হাই স্পিড বোট এর সর্বোচ্চ গতিবেগ ৭৮কি.মি/ঘণ্টা, আর এই বোটটিতে রয়েছে অত্যাধুনিক এবং শক্তিশালী ৬ এক্স সিলিন্ডার বিশিষ্ট 450 Horse Power এর Twin Cummins Engine। অত্যাধুনিক ডিজাইনের এই বোটটিতে রয়েছে "Water Jet Propulsion Technology" এছাড়া "Water Foam Technology" এর জন্য এটি "Almost Unsinkable"

এটি সর্বাধুনিক কমিউনিকেশন সিস্টেম দ্বারা ইন্ট্রিগ্রটেড যা একে প্রায় ২০০ কি.মি. দূর থেকে গ্রাউন্ড বেস-স্টেশনের সাথে যোগাযোগ রক্ষা করার কারিগরি সক্ষমতা প্রদান করেছে।

 

metalsharkboats.commetalsharkboats.com

 

জি,পি,এস, ইকো-ডপলার,অত্যাধুনিক রাডার সহ এতে রয়েছে বিশ্ব বিখ্যাত Furuno ব্র্যান্ডের শক্তিশালী সার্চ রাডার, এছাড়া রয়েছে আধুনিক হাইড্রোলিক সিট যা "Sea Sickness" থেকে নাবিকদের সুরক্ষা দেয়। রয়েছে ৪ টি এল.সি.ডি মনিটর যা বোটের সামগ্রিক পরিষেবার ছবি প্রদান করে। নজরদারী করে আশেপাশে থাকা ডিঙি নৌকা থেকে বড়সড় জাহাজেও।

 

এছাড়া রয়েছে ফোল্ডেবল টেলিভিশন, মিউজিক সিস্টেম,সিংক,মাইক্রোওয়েভ ওভেন,কাপড় ইস্ত্রি করার ব্যবস্থা ইত্যাদি।এছাড়া,এত ছোট হওয়া সত্বেও এতে একটি টয়লেট ও রয়েছে।এটা আসলেই একটি "স্টেট অব দ্যা আর্ট টেকনোলজি"