বিসিএস শুধু ঢাকা বিশ্ববিদ্যালয় এর জন্য না। বিসিএস শুধু পাবলিক বিশ্ববিদ্যালয় এর জন্য না। বিসিএস শুধু বিখ্যাত শিক্ষা প্রতিষ্ঠানের জন্য না। এইটা সবাই জানে। সবাই ই বিসিএস দিতে পারে। স্নাতক পাশ করলেই আপনি বিসিএস দিতে পারবেন। আপনি যদি বিসিএস এর জন্য সর্বোচ্চ চেষ্টা করে থাকেন, তাহলে আপনার নিশ্চয় জানা আছে, একজন ক্যাডারকে কতটা পরিশ্রম করে এই সফলতা অর্জন করতে হয়। আর যদি চেষ্টা না করে থাকেন বা কষ্ট করে সাফল্য অর্জন করা মানুষের প্রতি সম্মান না থাকে তবে আপনি মামা বাড়ির আবদার ভেবে অজগবি চাহিদার কথা বলতেই পারেন।

 

হাতুড়ে ডাক্তার এসে বলতেই পারে, আমি গত ১০ বছর ধরে ডাক্তারি করি। সারা গ্রামের মানুষ আমাই চেনে। আমার ক্যানো প্রমোশন হয় না? আমি ক্যানো ফরেন ট্যুর পাই না?

 

আমি মেধাবী না। এটা স্বীকার করতেই হবে। মেধাবী হলে পররাষ্ট্র, প্রশাসন না পুলিশের মত ক্যাডার এ যোগদান করতাম। কিন্তু মেধাবী না হওয়ার কারণে শিক্ষা ক্যাডারে যোগদান করেছি। কিন্তু এটাও আমাকে অর্জন করতে হয়েছে। প্রায় ২ লক্ষ এর মাঝ থেকে বের হয়ে আসতে হয়েছে। সুতরাং আমি মেধাবী কিনা সেটার থেকেও বড় কথা যে আমাকে এই যোগ্যতা অর্জন করতে হয়েছে।

 

সদ্য জাতীয়করণ হতে যাওয়া কলেজের অনেক শিক্ষক আমাদের থেকে মেধাবী হতে পারেন কিন্তু কথা হল তারা এই যোগ্যতা অর্জন করতে পারেননি। এখন যারা কর্মরত আছেন তাদের সবারই সুযোগ ছিল এই যোগ্যতা অর্জন করার। তারা করেননি বা করতে পারেননি। তাহলে কেন ক্যাডার মর্যাদা চান?  আমি মেধাবী না হয়েও যেটা অর্জন করেছি সেটাতে যে অর্জন করতে পারেনি তাকে সেখানে ভাগ বসাতে দিব কেন?

NO BCS NO CADRE  - মো: আলাউদ্দীন-আল-আজাদ(শাওন),  প্রভাষক, অর্থনীতি বিভাগ, বিসিএস (সাধারণ শিক্ষা) (৩৪তম বিসিএস), সরকারি কেসি কলেজ, ঝিনাইদহ