স্বপ্ন সবাই দেখে কিন্তু বাস্তবায়ন করার জন্য সবার সেই রকম আগ্রহ কিংবা ডেডিকেশন থাকেনা। প্রচণ্ড ইচ্ছা শক্তি ও মানসিক শক্তি থাকলে মানুষ সবই পারে। আইবিএ এমবিএ এর ৫০ তম ব্যাচের ছাত্র সবুজ হলো তার চাক্ষুষ প্রমাণ। তাকে আইবিএ' র ইন্টারভিউ বোর্ড থেকে বাদ দেয়ার জন্য সকল ধরনের অপশনই বোর্ডের কাছে ছিল। কিন্তু সব কিছু উপেক্ষা করে সবুজ ছিনিয়ে নিয়েছিল তার স্বপ্নের জায়গা। এইটা সম্ভব হয়েছিল সবুজের প্রচণ্ড ইচ্ছা শক্তি আর ত্যাগের বিনিময়ে।

 

সবুজ মাদ্রাসা বোর্ড থেকে ২০০৪ সালে দাখিল পাস করে। পরবর্তীতে জেনারেল লাইনে শিফট হয়ে ২০০৬ সালে বিজ্ঞান বিভাগ হতে এইচএসসি পরীক্ষায় অংশগ্রহণ করলেও ২০০৬ সালে তিনি এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হতে পারেননি। ২০০৭ সালে এইচএসসি পরীক্ষায় পাস করার পর তিনি ভেবেছেন আইইএলটিএস দিয়ে দেশের বাইরে চলে যাবেন। কিন্তু অত্যন্ত পরিতাপের বিষয় সেই বছরই তার বাবা গাড়ি এক্সিডেন্ট করেন। অনেক চেষ্টা করেও শেষ রক্ষা হলো না। বিদেশে যাওয়ার আগ্রহও হারিয়ে ফেলেন। তিনি কোন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারেননি। অন্য কোন উপায় না থাকায় চিটাগাং কলেজে পাস কোর্সে ভর্তি হতে হয় তাকে।

 

 

অনার্স ছাড়াই শিক্ষা জীবনের সব চাইতে গুরুত্বপূর্ণ অধ্যায়টি শুরু করতে হয় তাকে। এসএসসি ও এইচএসসি কোনটাতেই তিনি জিপিএ ফাইভ পাননি। পার্স কোর্সে পড়া কালীন তিনি টের পেয়েছিলেন তার এই ডিগ্রী কোন কাজে আসবেনা। তাই তিনি সিদ্ধান্ত নিলেন শিক্ষা জীবনের সকল কলস্ক মুছে দিতে। সেই পরিকল্পনাকে সামনে রেখে আইবিএ'র দিকে পথ চলা।

 

সকল বাধা, হতাশা আর অনিশ্চয়তাকে চাপিয়ে আল্লাহ'র রহমতে প্রথমবার চেষ্টা করেই তিনি আইবিএ-তে সুযোগ পেয়ে জান। সবুজ ভাই কোন অসাধারণ মানুষ না। তিনি আমাদের মতই অতি সাধারণ একজন মানুষ। শুধুমাত্র প্রবল আগ্রহ আর ডেডিকেশনের কারনে তিনি আজকের এই সবুজ।

 

এই বাস্তব কাহিনী হতে যে বিষয়গুলো পরিস্কার।

আইবিএ কখনো আপনার অতীত পড়াশুনা নিয়ে তেনা প্যাঁচাবে না এটা তারই প্রমাণ। শিক্ষা জীবনে আপনার অসুবিধার কারণে হয়তো ভালো কোন বিশ্ববিদ্যালয়ে আপনি পড়তে পারেননি কিংবা অন্য কোন সমস্যার কারনে ভাল রেজাল্ট করতে পারেননি। তাতে কি হয়েছে। সফলতার জন্য যে শ্রমটুকু দিতে হয় তা দিলে আপনি অবশ্যই পারবেন আপনার সকল খারাপ দিককে মুছে দিতে। চাকুরীর ক্ষেত্রে প্রতিষ্ঠানগুলো সবসময় আপনার রিসেন্ট এডুকেশন এর দিকে তাকাবে আপনার অতীতের দিকে না। কারন আপনি অতীতে কি ছিলেন সেইটা তাদের দরকার নেই। আপনি বর্তমানে কি সেটাই মূখ্য বিষয়।

তাহলে অপেক্ষা না করে আজ থেকে শুরু করতে হবে সফলতার সেই তরীকে ধরার অভিযান।

-

Moazzem Hossain

Deputy Director, Bangladesh Bank

MBA, IBA, University of Dhaka

 

 

 

এমবিএ(আইবিএ) অ্যাডমিশন টেস্ট শেষবেলার পরামর্শ।

কি পড়তে হবে?? কতটুকু পড়তে হবে???

ব্যাংক বা বিসিএস দুই জায়গাতেই মার্কসের বিশাল ব্যবধান তৈরি করে দেয় ইংরেজি ও ম্যাথ।

ম্যাথসে ভালো করার উপায়-২ (বাকী অংশ)