বিখ্যাত ইংলিশ ব্যান্ড "দ্য বিটেলস" এর সিঙ্গার জন লেনন সাহেব এবং তার সং রাইটিং পার্টনার পল ম্যাককার্টনী সাহেব মিলে জগতবিখ্যাত সব গান লিখেছেন!! তাদের বিখ্যাত কিছু ভালবাসার গানের মধ্যে আছে,অল ইউ নিড ইজ লাভ, লাভ ইজ অল ইউ নিড, আই ওয়ান্ট টু হোল্ড ইয়োর হ্যান্ড, মানি কান্ট বাই মি লাভ ইত্যাদি ইত্যাদি!!

 

অতীব সুন্দর গান!! শুনলে মনে হয় এটাই তাদের পারসোনালিটির রিফ্লেকশন!! তাদের মত বড় প্রেমিক জগতে আর নাই!! কিন্তু ঘটনা আসলে তা না!! উইকিপিডিয়া ঘাটায়ে দেখলাম,জন লেনন সাহেব তার দুই বউকেই শারীরিক নির্যাতন করতেন, বাচ্চা কাচ্চারও খুব একটা খোজ খবর নিতেন না!! আরও এক যায়গায় পড়লাম, উনি উনার ইহুদী গে সেক্রেটারীকে প্রায়ই ভারবালি এবিউজ করতেন!!

 

পল ম্যাক কারটনী সাহেব আরো এক ধাপ এগিয়ে !!উনি বিবাহ করেছেন টোটাল চারটা!! তার ফার্স্ট পারটনার তার সাথে ব্রেক আপ করে তার ইন্টারফেয়ারিং এন্ড ডমিনেটিং এটিটিউড এর জন্য!! বাকীরা ক্যান গেসে গা সেইটা পড়ার ধৈর্য্য হয় নাই!!

 

 

এর মানে কি উনারা ভালবাসেন নাই কাওকে?? না, মানে তা না!! ভালবাসছেন ঠিকই কিন্তু রেস্পেক্ট করেন নাই, মূল্য দেন নাই তাই সবাই মানে মানে কাইটা পড়সে!! এর মানে হল, শুধু মুখের কথায় ভালবাসা দেখানো গেলেও ভালবাসা প্রমান করতে আরো অনেক কিছু লাগে!!

 

সমস্যা হচ্ছে,আমরা ভালবাসা জিনিসটা থেকে টু মাচ এক্সপেক্ট করি!! এমনভাবে ভালবাসা কে সংগায়িত করি যেন, এইটাই সকল রোগের মহৌষধ!! ভালবাসা থাকলেই জীবন সুন্দর!! বিষয়টা আসলে তা না!! ভালবাসা সর্ব রোগের ঔষধ নয়!! প্যরারসিটামল বেদনা নাশক, তাকে যদি আপনি পেট খারাপ, কিডনী, লিভারের সমস্যাও সারাতে বলেন বেচারা তো মাননীয় স্পীকার হয়ে যাবে!! তেমনি ভালবাসাও সব সমস্যার সমাধান না!! ভালবাসা বেদনানাশক কিন্তু কিছু কিছু সময় বেদনাদায়কও বটে!! আমরা যখন কাওকে ভালবাসি, ধরে নেই সেই আমার পারফেক্ট ম্যাচ!!তার সাথে আমার জীবন হবে মেলটেড বাটারের মত মসৃন!!

 

কিন্তু ভালবাসা আর কম্প্যাটিবিলিটি এক বিষয় না!! ভালবাসা ইমোশনাল, কম্প্যাটিবিলিটি লজিক্যাল!! কেও কাওকে ভালবাসলেই কম্প্যাটিবল হবে এমন কোন কথা নাই!! এই যে এত এত ডিভোরস চারিদিকে, যদি জানতে চান কারন কি?? কেও বলবে না,আমরা আর একে অপরকে ভালবাসিনা বলে ডিভরস চাই!! তারা প্র্যাক্টিক্যাল কিছু কারন দেখাবে যে কারনে তারা এক সাথে থাকতে পারছে না!!

শুধু ভালবাসা দিয়ে সংসার হয়না!! ভালবাসার সাথে সিম্প্যাথী লাগে, এম্প্যাথী লাগে, কো-অপারেশন লাগে!! আর সবচেয়ে বেশী লাগে রেস্পেক্ট!!

 

ভালবেসে যদি কাওরে বলেন - কু**র বাচ্চা,আই লাভ ইউ!!হইলো কিছু এইটা.............. তথাকথিত ভালবাসা না থেকে শুধু রেস্পেক্ট থাকলেও জীবন চলে!!  রেস্পেক্ট ছাড়া লাভ , সেইটা আবার কি জিনিস...??

 

আমরা বিউটি জিনিসটাকে মিসইন্টারপ্রেট করি!! - রাখী নাহিদ।