একটা ভাল অর্গানাইযেশন এর নাম বলে যদি আপনি একটা পাগলকেও জিজ্ঞেস করেন

-বল তো ভাই, ওই কম্পানী টা এত ভাল কেম্নে হইসে??
সেও বলবে- কি পাগলের মত প্রশ্ন করেন মিয়া?ওইখানে লোকজন ভাল মত কাজ করে তাই!!

 

নিতান্ত বদ্ধ উন্মাদ হইলেই কেবল বলবে- ওই কম্পানির বিল্ডিং টা সুন্দর আর ওইখানে স্যুট বুট পড়া হ্যান্ডসাম হাঙ্ক আর র‍্যাবিশিং সব মহিলারা সকাল বেলা এসে বিকালে বাসায় যায় তাই!! এইটা একটা কমনসেন্স যে কোন অরগানাইযেশন ভাল হয় যখন এতে এফিশিয়েন্ট লোকজন কাজ করে!!কিন্তু তার থেকেও বড় কমনসেন্স সেই এফিশিয়েন্ট লোকজনকে কাজ করানোর জন্য সেখানে এক বা একাধিক ইফেক্টিভ লিডার/স্ট্র্যাটেজিক প্ল্যানার থাকে!!

 

যিনি তার এমপ্লয়ীদের রাইট ডিরেকশন দিতে পারেন!!তাদেরকে মোটিভেশন,ভাল এনভায়রন্মেন্ট, এওয়ার্ড,রিওয়ার্ড দিয়ে গুড থেকে বেস্ট বানাতে পারেন!!

 

অরগানোগ্রাম এ সাধারনত সবচেয়ে উপরে থাকেন ইনারা!!সিইও,ম্যানেজিং ডিরেক্টর ইত্যাদি সুন্দর সুন্দর নামে ডাকা হয় ইনাদের!!একজন ইফেক্টিভ ম্যানেজার/স্ট্র্যাটেজিক প্ল্যানার তার অর্গানাইজেশন কে কোথা থেকে কোথায় নিয়ে যেতে পারে তার উদাহরন আমরা সবাই জানি!!তাই স্টিভ জবসকে দিয়ে আমরা এপল কে চিনি,বিল গেটস কে দিয়ে মাইক্রোসফট কে অথবা গুগল বললেই সুন্দর পিচাই এর নাম মাথায় আসে!!

 

উফফ হয়রান হয়ে গেসি জ্ঞানের কথা বলতে বলত!!পয়েন্ট এ আসি এখন!!

ম্যারিড লাইফ বা সংসার টাকেও আমার কাছে একটা অর্গানাইজেশন বলে মনে হয় হয়!!কবুল বলে,কাবিন নামায় সাইন করে সামী স্ত্রী দুজন,ম্যানেজিং পার্টনার হিসেবে সংসার নামে একটা অর্গানাইজেশন চালাবে বলে চুক্তিবদ্ধ হয়!! এই অর্গানাইযেশন এও প্রফিট লস এর বিষয় আছে!! আর মজার বিষয় হচ্ছে এইখানে যখন প্রফিট হয় তখন গ্রেট প্রফিট আর লস হইলে গ্রেট লস হয় মাঝামাঝি কিছু নাই!!

 

অন্য অরগানাযেশন এর নিয়ম মতই এখানেও ব্যাড ম্যানেজারস অথবা ম্যানেজার দুইজনের মধ্যে পাওয়ার স্ট্রাগেল, ইমোশনাল, ফাইনান্সিয়াল, প্ল্যানিং এর অভাবেই ধ্বস নামে,স্ট্রাগেল শুরু হয়,ঝগড়া ঝাটি হয়,বিবাহ বিচ্ছেদ হয়!!

আমার মতে পৃথীবির সবচেয়ে বড় অরগাইনাইজেশনই এটা কারন এখানে মানুষ ম্যানুফ্যাকচার হয়!! এখান থেকে ভবিষ্যত ওয়ারেন বাফেট,মার্ক জুকারবার্গ,সত্য নাদেলা তরী হয়!!

 

 

 

অনেক ম্যানেজিং পার্টনার নিজেদের ব্যাড ম্যারেড লাইফকে ডিফেন্ড করার চেষ্টা করেন এটা বলে যে,আমরা ঝগড়া করি তাতে কি হইসে??বাচচাদের তো কোন কিছুর অভাবে রাখি নাই!দে আর হ্যাভিং অল দ্যা ফ্যাসিলিটিজ দে নিড!! তারা বোঝেন না নিড আর রাইট এর মধ্যে পার্থক্য আছে!!দে হ্যাভ রাইট টু লিভ ইন আ হেলদি ফ্যামিলি এনভায়রনমেণ্ট!!দে ডিজার্ভ লাভ, এফেকশন, এপ্রিসিয়েশন, এঙ্কারেজমেণ্ট, রিওয়ার্ড!!

 

আমি নিজে দুইজন পার্টনারের প্রোডাকশন হিসেবে বলছি- একজন সন্তানের জন্য তার "বাবা মা একে অপরকে ভালবাসে" এর থেকে বড় রিওয়ার্ড আর হয় না!! শুধু এইটুকুর কারনে যে পরিমান মোটিভেশন কনফিডেন্স,আর ইন্সপিরেশন বাড়ে তা মরার আগ পর্যন্ত কোর মেন্টাল স্ট্রেংথ হিসেবে কাজ করে ..।।

 

তাই যারা মনে করেন-আমরা স্বামী স্ত্রী চুলাচুলি করি তাতে কি ?? আমাদের বিরাট বাড়ি আছে,গাড়ী আছে,ব্যাঙ্ক ভরা টাকা আছে,বাচ্চাকাচ্চারে ফাইভ স্টার হোটেলে ব্রেকফাস্ট করাই,দামী স্কুলে পড়াই অতএব আমরা সফল,তারা আসলে পাগলও না, তারা উন্মাদ ...

 

https://www.facebook.com/kormojiboncom/https://www.facebook.com/kormojiboncom/