কিছুদিন আগে MDS-DU এর এক ছোটভাই বলল, 'ভাই, বাংলাদেশ ব্যাংক এডি এর প্রিপারেশন খুবই কঠিন, তাইনা??’ আমি জানতে চাইলাম, কেন তার এমন মনে হল। আমার জানামতে সে ম্যাথ এবং ইংলিশ দুইটাতেই ভাল। সে জানাল কেউ একজন তাকে বলেছে MP3 General Knowledge বইটা সম্পুর্ণ পড়ে শেষ করতে!!!!!!!! সাথে আরো অনেক বই। বাংলা, কম্পিউটার ইত্যাদি ইত্যাদি!!!!!!! এত পড়া তার পক্ষে সম্ভব নয়। আমার কথা হল, ভাই এত বই যদি পড়ে শেষ করতে পারেন, তাহলে ব্যাংক জব নয় আপনি বিসিএস এর প্রথম পাচ-ছয় ক্যাডারে থাকবেন।

ইদানিং, ফেসবুকভিত্তিক বিভিন্ন গ্রুপে দেখি MBA-IBA তে চান্স পেতে হলে GRE Big Book, Manhattan GRE, Official/Barron's GMAT, SAT, Word Smart, বিভিন্ন লেখকের Toefl, Saifurs and Mentors এর বই, এছাড়া নতুন অনেক লেখকের বই পড়ে আপনাকে শেষ করতেই হবে। সবচেয়ে ছোট লিস্ট হলেও সেখানে কমপক্ষে ১০ থেকে ১২টা বই এর লিস্ট। ভাই আপনি যদি GRE/GMAT এর একাধিক বই শেষ করতে পারেন, তাহলে আপনি IBA তে কেন পরবেন??? GRE/GMAT পরিক্ষা দিয়ে আমেরিকা স্কলারশিপ নিয়ে চলে যান।

MBA-IBA, MBM-BIBM, Private Bank MTO/PO কিংবা Bangladesh Bank Assistant Director বিভিন্ন জায়গায় চুড়ান্তভাবে নির্বাচিত হয়েছি। এই বইগুলোর নাম শুনেছি, কিন্তু চান্স পাওয়ার নিমিত্তে সাক্ষাত করার সুযোগ হইনি। যারা চান্স পেয়েছে তাদের কয়েকজনের কাছে একটু ভাল করে খোজ নিন, তারা কয়টা বই পড়ে শেষ করেছে। ৯৫% বলবে দুই থেকে তিনটা বই পড়েছে আর বিগত বছরের Question Solve করেছে।

আপনারা যারা MBA/MBM/Job এর প্রস্তুতি নিচ্ছেন, তাদেরকে আমার অনুরোধ এত বেশি বই পড়ার প্লান করবেন না। এতে পরিক্ষার জন্য prepared না হয়ে Unprepared হয়ে জগা খিচুড়ি পাকানোর সম্ভবনাই বেশি। এত বই দেখেত আমারি জড় চলে আসে
চান্স পাওয়ার জন্য আপনার সব জানার/পারার দরকার নেই। তাই এত সব বইও মাথায় আনার দরকার নেই।

আমার সাজেশন হল, ভোকাবুলারির একটা বই, একটা Toefl এবং যেকোন একটি ম্যাথ বই সম্পুর্ন হ্যা সম্পুর্ন শেষ করেন। ভাল কোচিং এর লেকচার শীট ও এক্ষেত্রে চলবে। এরপর শুধু বিগত বছরের Question Solve।

আরেকটা গুরুত্বপুর্ন ব্যাপার, চেষ্টা করবেন বাংলা ভার্সন যথাসম্ভব এভয়েড করার। প্রথমে একটু কষ্ট হবে, প্রয়োজনে অন্যের সাহায্য নিবেন। হয়ত বাংলা ভার্সন বিষয়গুলো বুঝতে সাহায্য করে কিন্তু পরিক্ষার Competitiveness নষ্ট করে দেয়।

আশাকরি এতে আপনার ব্যাসিক ঠিক হয়ে যাবে। এতেই আপনার কাংখিত লক্ষে পৌছাতে পারবেন।
ইনশাআল্লাহ।